তারপর সময় গত হলো বলে আমরাও উড়ে চললুম আসমুদ্রহিমাচল; তারপর পাতালগর্ভের ভজনালয়ে কল্পিতশ্লোক আউড়ে আউড়ে আমরা শিখে নেয়েছি গ্রহণকালের শিষ্টাচার; কালে কালে দেহাতি হলো আমাদের অশ্রাব্য রন্ধনপ্রণালী - কেননা ল্যাম্পপোস্টের চোয়ালে সেঁটে দেয়া হয়েছিল আমাদের জাগতিক ক্ষুধার মানবিক শৈলী; তারপর- তারপর আমরাও অসঙ্কোচে দাঁড়িয়ে যাই চৌরাস্তার মোড় থেকে নাইটক্লাব, পানা পুকুর থেকে সুইমিং পুল, অথবা ধোঁয়া ওঠা ভাতের সুগদ্ধি থেকে বেহুলার সঙ্গীতসভায়;
আমরা জেনেছি নির্ঘুম পরিভাষার গিলাফ মোড়ানো অপরাহ্ন - সান্মাষিক বয়োফ্রেমের নিগূরতা দেখে দেখে তোমারও হয়েছিল সুনিশ্চিত নৈতিকস্খলন; অথচ আমার অনাস্থায় কেউ কেউ ভেবে নেয় নক্ষত্রের প্রসবচিৎকার, মৃগনাভিঃ বিষয়ক অভিসন্দর্ভ, আর প্রেয়সীর উপমায় নিস্পৃহ চাঁদের বাস্পীভূত সাহিত্যবাথান; বাহ্যত তাঁদের সন্তাপনামায় লেখা আছে ভূঁইফোর মাঠ, শিল্পিত নখরের ব্যবহার্য প্রকরণ থেকে ভরপেট সভ্যতার জায়নবাদি হাসি; তুমিও অভাব্যতায় গুনে চলো সময় - কেননা সময়সংক্রান্ত রোমন্থনধারায় আমাদের হাত ছিল না, অথবা প্রাচীন চর্যাপদের অনাগ্রহেই সেঁটে নিয়েছিলুম আমাদের অদ্যকার বুভুক্ষ পরিচ্ছদ; আমাদের অখন্ড সকাল প্রতিদিন জীবন্ত লাশের নিস্পন্দ মিছিল - আমাদের দুপুর কলোনীর ডাস্টবিন ঘাঁটা উচ্ছিস্টভোজী টোকাইয়ের ঘৃণিত হাত - আমাদের সন্ধ্যা লোমহীন কুকুরের সাথে গলাগলি হরহামেশা, আর অনাগত শতাব্দীর কোনো প্রত্নতাত্ত্বিক গির্জার দেয়ালে না হয় লেখা হবে প্রতিটি রাতের অবিশ্বাস্য সব ধারাবর্ণনার নান্দনকি ইতিহাসচরিত; এইসব শঙ্কাতেই যদিও আদৃষ্ট হয়েছিল আমাদের লোকায়ত পঠনপাঠন তথাপি তাঁহারাই হরিনাম; নির্জনপ্রকোষ্ঠে রূঢ় উপদ্রব!
সদাবিপন্ন গ্রন্থিমূলে আমাদের চড়াই-উৎড়াই; আমরা ঢাঁকা পড়ে আছি মোহাচ্ছন্নের মতো - আমরা আটকে গেছি পাতালগর্ভের কল্পিতশ্লোকে - মঙ্গাতাড়িত আমাদের প্রাচীন দেহ আসমুদ্রহিমাচল উড়েও অদ্যাবধি ক্লান্তখেচর ...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিষণ্ন সুমন
কি ছেলে বলেছিলাম না, তোমার লিখায় আমার কমেন্ট করার দিন শেষ, এবার হলো তো । এখন থেকে প্রতি এক মাস পরপর এমনি একটা কমেন্ট দেব : অভিনন্দন অফুরন্ত ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।